ভারতের সর্বকালের সেরা ছবি 'পাঠান'

Posted on March 6, 2023

বিনোদন ডেস্ক : জানুয়ারিতে মুক্তির প্রথম দিন থেকেই বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছবি 'পাঠান' ঝড় তুলেছে বক্স অফিসে। এ যাবৎ বিশ্বব্যাপী ১০২৮ কোটি টাকা আয় করে ভারতের সর্বকালের এক নম্বর হিন্দি ছবি হয়ে উঠেছে ‘পাঠান’।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ছবিটি ষষ্ঠ সপ্তাহে, শুক্রবার ভারতে ১.০৭ কোটি (হিন্দিতে ১.০৫ কোটি, অন্য ভাষার সংস্করণ ০.০২ কোটি) আয় করেছে। ভারতে এখনও অবধি এই ছবির নেট কালেকশন ৫২৯.৯৬ কোটি টাকা (হিন্দি – ৫১১.৭০ কোটি, অন্যান্য ভাষায়- ১৮.২৬ কোটি টাকা)। বিশ্বব্যাপী মোট আয় ভারতীয় মুদ্রায় ১০২৮ কোটি। এর মধ্যে ভারতে মোট আয় ৬৪১.৫০ কোটি, বিদেশে ৩৮৬.৫০ কোটি।

সম্প্রতি এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্যই জানিয়েছে ছবির প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মস।

চার বছরেরও বেশি সময় ধরে নায়কের চরিত্রে অভিনয় না করার পর শাহরুখের এভাবে ফিরে আসা সত্যিই অভাবনীয় এবং অবিশ্বাস্য। তবে অবিশ্বাস্যও যে সত্যি হতে পারে তা প্রমাণ করে দিয়েছেন কিং খান। ৩৯ তম দিনে 'পাঠান' ছিনিয়ে নিয়েছে ভারতের এক নম্বর হিন্দি ছবির তকমা। 'পাঠান' নিয়ে দর্শকদের যে ভালবাসা ও উচ্ছ্বাস, তা ঐতিহাসিক এবং বক্স অফিসের ফলাফলে তা ফুটে উঠেছে। এক বিবৃতিতে পরিচালক সিদ্ধার্থ আনন্দ বলেন, 'পরিচালক হিসেবে আমি গর্বিত যে, আমি এমন একটি ছবি তৈরি করেছি, যা বিশ্বব্যাপী মানুষকে বিনোদন দিয়েছে।’

'পাঠান' হিন্দি সিনেমার ইতিহাসে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ছবি হওয়ার কয়েক দিনের মধ্যেই এই নতুন মাইলফলক স্পর্শ করল। 'দঙ্গল' ভারতের সবচেয়ে বেশি আয় করা ছবি। মুক্তির প্রথম পর্যায়ে আমির খান অভিনীত ছবিটি ৭০০ কোটি টাকারও বেশি আয় করে। দ্বিতীয় পর্যায়ে, যখন এটি চিনের প্রেক্ষাগৃহে মুক্তি পায়, ছবিটির বক্স অফিস বিশ্বব্যাপী আয় ১০০০ কোটি ছাড়িয়ে যায়। বিশ্বের বক্স অফিসে এক হাজার কোটি টাকার ব্যবসা করেছে 'বাহুবলী ২: দ্য কনক্লুশন', 'আরআরআর' এবং 'কেজিএফ ২'।

জন আব্রাহাম ও দীপিকা পাড়ুকোন অভিনীত 'পাঠান' ওয়াইআরএফ-এর স্পাই ফ্র্যাঞ্চাইজির একটি গুরুত্বপূর্ণ সিনেমা, যেখানে বিভিন্ন ছবির চরিত্ররা কোনও না কোনও সময়ে ফিরে ফিরে আসে। এই চলচ্চিত্রটি একটি নামজাদা গুপ্তচরকে নিয়ে তৈরি, যে নির্বাসন থেকে বেরিয়ে এসে সন্ত্রাসী গ্রুপ আউটফিট এক্সকে ভারতের উপর একটি আক্রমণ শুরু করা থেকে বিরত করে। সলমান খানের 'এক থা টাইগার', 'টাইগার জিন্দা হ্যায়' এবং হৃতিক রোশনের 'ওয়ার' –এর পর এটি ফিল্মমেকার আদিত্য চোপড়ার স্পাই ইউনিভার্সের চতুর্থ ছবি। সূত্র-জিনিউজ।