বেনাপোল নোম্যান্সল্যান্ডে বিজিবি-বিএসএফ জয়েন্ট রিট্রিট সিরিমনি প্যারেড অনুষ্ঠিত

Posted on March 5, 2023

বেনাপোল প্রতিনিধি : যশোরের বেনাপোল নোমান্সল্যান্ড বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি-বিএসএফ কর্তৃক জয়েন্ট রিট্রিট সিরিমনি প্যারেড অনুষ্ঠিত হয়েছে।স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি উপস্থিত থেকে জমকালো ও মনোমুগ্ধকর এই প্যারেডটি উপভোগ করেন।

এসময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো: আমিনুল ইসলাম খান এবং বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, বিএএম, এনডিসি, পিএসসি উপস্থিত ছিলেন।

শনিবার বিকেলে বেনাপোল-পেট্রাপোল নোম্যান্সল্যান্ড বিজিবির যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) এর বেনাপোল আইসিপি কমান্ডার সুবেদার মাহবুবুল হকের নেতৃত্বে ১৬ সদস্যের সুসজ্জিত দল এবং প্রতিপক্ষ ভারতের ১৪৫ বিএসএফ ব্যাটালিয়নের পেট্রাপোল আইসিপি কমান্ডার ইন্সপেক্টর সাতবীর সিং এর নেতৃত্বে ১৬ সদস্যের সুসজ্জিত দলের অংশগ্রহণে বিজিবি-বিএসএফ জয়েন্ট রিট্রিট সিরিমনি প্যারেড অনুষ্ঠিত হয়।

প্যারেড শেষে স্বারষ্ট্রমন্ত্রী প্যারেডে অংশগ্রহণকৃত বিজিবি ও বিএসএফ সদস্যদের সাথে কুশলাদি বিনিময়, শুভেচ্ছা উপহার প্রদান ও মিষ্টি বিতরণ করেন।

পরবর্তীতে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা স্বাধীনতার মাস। ১৯৭১ সালের বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামে ভারত ছিল বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ভারত আমাদের এক কোটি মানুষকে আশ্রয় প্রশ্রয় দিয়েছিল। সে সময় বাংলাদেশ ও ভারতের জনগণের মধ্যে যে বন্ধুপ্রতীম ভাতৃত্ববোধ জাগ্রত হয়েছিলো সেই ভাতৃত্ববোধ সম্প্রসারণের পাশাপাশি দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পারস্পরিক সোহার্দ্য বৃদ্ধির লক্ষ্যে বিজিবি-বিএসএফ রিট্রিট প্যারেড অনুষ্ঠিত হয়। সাধারণত: দুই দেশের বিভিন্ন জাতীয় দিবস বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতা দিবস, বিজয় দিবস ও ভারতের প্রজাতন্ত্র দিবস ও স্বাধীনতা দিবস উপলক্ষে এই প্যারেডটি অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী জমকালো ও মনোমুগ্ধকর এই রিট্রিট প্যারেড উপহার দেওয়ার জন্য অংশগ্রহণকৃত সকল বিজিবি ও বিএসএফ সদসকে এবং আয়োজনের সাথে সংশ্লিষ্ট বিজিবি ও বিএসএফের সকল পর্যায়ের সদস্যদেরকে আন্তরিক ধন্যবাদ জানান। একইসাথে বিজিবি মহাপরিচালক এবং বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি মহোদয়কে বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এছাড়াও বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী এলাকা থেকে আগত দর্শনার্থীসহ প্রিন্টও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দকও আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিজিবি ও বিএসএফের উর্ধ্বতন কর্মকতাবৃন্দ, যশোর জেলা প্রশাসন ও পুলিশের পদস্থ কর্মকর্তাবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সীমান্তবর্তী বিভিন্ন স্থান হতে আগত উভয় দেশের পর্যটকগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিজিবি ও বিএসএফের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এই রিট্রিট প্যারেডটি বর্তমানে যশোরের বেনাপোল, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া এবং পঞ্চগড়ের বাংলাবান্ধা এই তিনটি আইসিপিতে সপ্তাহে দুইদিন অনুষ্ঠিত হচ্ছে।