প্রাইম টেক্সটাইল থেকে অর্থ পাঁচার হচ্ছে সহযোগিতে

Posted on March 2, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলসের ব্যবসা ভালো যাচ্ছে না দীর্ঘদিন ধরে। শেয়ারহোল্ডাররা পাচ্ছে না কাঙ্খিত লভ্যাংশ। এমন একটি কোম্পানি থেকে উদ্যোক্তা/পরিচালকদের কোম্পানিতে বিনিয়োগের নামে অর্থ পাঁচার করা হয়েছে।

সাধারন বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় তালিকাভুক্ত কোম্পানি থেকে গ্রুপের অন্যান্য কোম্পানিতে এ জাতীয় অর্থ পাঁচার প্রতিরোধে ২০২১ সালে শক্ত অবস্থান নেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যার আলোকে অনেক কোম্পানি টাকা ফেরত দিতে বাধ্য হয়। তবে সেটার মনিটরিংয়ের অভাবে প্রাইম টেক্সটাইলের মতো অনেকে এখনো বিনিয়োগকারীদেরকে ঠকাচ্ছে।

নিরীক্ষক জানিয়েছেন, প্রাইম টেক্সটাইল থেকে সহযোগি কোম্পানিতে ৪ কোটি ৩৬ লাখ ৫০ হাজার টাকা বিনিয়োগ করা হয়েছে বলে আর্থিক হিসাবে উল্লেখ করা হয়েছে। কিন্তু ওই বিনিয়োগ থেকে প্রাইম টেক্টাইল কোন আর্থিক সুবিধা পাচ্ছে না। এছাড়া ওই বিনিয়োগ বাড়ছে না। এতে করে প্রাইম টেক্সটাইল ক্ষতিগ্রস্থ হচ্ছে।

এদিকে প্রাইম টেক্সটাইল কর্তৃপক্ষ শ্রম আইন পরিপালন করেছে বলে দাবি করলেও নিরীক্ষক কোন নিরীক্ষিত ওয়ার্কার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ডের (ডব্লিউপিপিএফ) হিসাব পায়নি।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ি ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডে অবন্টিত লভ্যাংশ হস্তান্তর করেনি প্রাইম টেক্সটাইল কর্তৃপক্ষ। কোম্পানিটিতে ৩ কোটি ৬ লাখ ৩৫ হাজার টাকার অবন্টিত লভ্যাংশ রয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। যা কয়েক বছর ধরে রয়েছে।

উল্লেখ্য, ১৯৯৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া প্রাইম টেক্সটাইলের পরিশোধিত মূলধনের পরিমাণ ৩৮ কোটি ২০ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৫০ শতাংশ।