এনবিআর চেয়ারম্যান সাথে এমসিসিআই প্রতিনিধি দলের বাজেট প্রস্তাবনা বিষয়ে আলোচনা

Posted on March 1, 2023

নিজস্ব প্রতিবেদক : বুধবার (১ মার্চ) মেট্রপলিট্যান চেম্বার অফ কমার্স এ- ইন্ডাষ্ট্রী, ঢাকার (এমসিসিআই) সভাপতি মোঃ সায়ফুল ইসলাম এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মানিত সদস্যদের সাথে বাজেট প্রস্তাবনা বিষয়ে এনবিআর’র সভা কক্ষে একটি সভায় মিলিত হন।

উক্ত আলোচনা সভার শুরুতে সৌহার্দ্য বিনিময়ের পরে সদস্য মোঃ মাসুদ সাদিক এমসিসিআই’র সভাপতি মোঃ সায়ফুল ইসলামকে বাজেট প্রস্তাবনা উপস্থাপন করার জন্য অনুরোধ করেন।

এমসিসিআই’র সভাপতি একটি সংক্ষিপ্ত সূচনা বক্তব্য রাখেন এবং বাজেট প্রস্তাবনার কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করেন। পরবর্তীতে তার সহকর্মী চেম্বারের ট্যারিফ এন্ড ট্যাক্সেশন কমিটির চেয়ারম্যান হাসান মাহমুদ, এফসিএ কে বিস্তারিত আলোচনার জন্য আহ্বান জানান। এমসিসিআই’র সভাপতি তার সূচনা বক্তব্যে উল্লেখ করেন যে, এবারের বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কোভিড-১৯ মহামারী পরবর্তী অবস্থা; রাশিয়া-ইউক্রেন যুদ্ধাবস্থা; বিশ্ববাজারে জ্বালানী তেলসহ সকল দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে ব্যবসা-বাণিজ্যে অনিশ্চয়তা কাটিয়ে উঠে স্বাভাবিক অবস্থায় ফিরতে সরকারের বিশেষ সহযোগিতা প্রয়োজন। তাছাড়া ২০২৬ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে পরিগণিত হতে যাচ্ছে। মধ্যম আয়ের দেশে উন্নীত হলে স্বাভাবিকভাবে বাংলাদেশের বাণিজ্য ক্ষেত্রে এবং অন্যান্য কিছু সুবিধা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। সেই হিসেবে এবারের বাজেট একটি অন্তর্বর্তীকালীন বাজেট হিসেবেও গণ্য হবে।

তিনি তার বক্তব্যে আরো উল্লেখ করেন যে, আমাদের ধারণা মতে, সামগ্রিক জাতীয় রাজস্বের প্রায় ৪০% বা তার চেয়েও বেশী আসে এমসিআিই’র সদস্য প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে। দেশের বড় বড় প্রতিষ্ঠান ও শিল্প গ্রুপ যারা প্রতিবছরই সর্বাধিক পরিমাণ জাতীয় রাজস্ব প্রদান করে থাকে, যেমন- বৃটিশ অ্যামেরিকান টোব্যাকো, গ্রামীণফোন, স্কয়ার গ্রুপ, এসিআই গ্রুপ, বেক্সিমকো ও ট্রান্সকম গ্রুপসহ অন্যরাও এমসিসিআই’র সম্মানিত সদস্য। সেই হিসেবে এমসিসিআই ও এর সদস্য প্রতিষ্ঠানসমূহ জাতীয় রাজস্ব সংগ্রহে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

এমসিসিআই’র সভাপতি আরো উল্লেখ করেন যে, এমসিসিআই সবসময়ই একটি উন্নত রাজস্ব ব্যবস্থাপনা পদ্ধতি চালুকরণে গুরুত্ব আরোপ করে আসছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশ “ডিজিটাল বাংলাদেশ” থেকে “স্মার্ট বাংলাদেশ” এর দিকে এগিয়ে চলছে এবং সকল ক্ষেত্রেই আমরা উত্তরোত্তর উন্নতি লাভ করছি। অনেক সীমাবদ্ধতার মধ্যেও বর্তমান সকারের দক্ষ নেতৃত্ব এবং বর্তমান এনবিআর চেয়ারম্যানের সামগ্রিক দূরদর্শিতার মাধ্যমে এনবিআর দেশের সামগ্রিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রেখে চলছে। র্বতমান অর্থ বছরের প্রথম ছয় মাসে কর আহরণরে প্রবৃদ্ধি ছলি প্রায় ১১% এবং র্বতমান অর্থ বছরের প্রথম ছয় মাসে রাজস্ব লক্ষ্যমাত্রার প্রায় ৩৯% কর আহরণ হয়ছেে ।

এমসিসিআই বাজেট প্রস্তাবনার মধ্যে সবসময়ই বাজেট ব্যবস্থাপনা অধিকতর গতিশীল করার দিকে জোর দিয়ে থাকে। এমসিসিআই বিশ্বাস করে যে, বাজেট ব্যবস্থাপনা গতিশীল ও স্বচ্ছ হলে ব্যবসায়ীরা স্বপ্রণোদিত হয়ে রাজস্ব প্রদান করবে। এমসিসিআই তাদের বাজেট প্রস্তাবনায় সামগ্রিক কল্যাণ তথা দেশের কল্যাণ ও ব্যবসায়ীদের কল্যাণ চিন্তা করে থাকে। এতে একদিকে যেমন ব্যবসা-বাণিজ্য সহজ হয়, অন্যদিকে দেশের রাজস্ব আয়েও ঘাটতি হয় না। এমসিসিআই জনগণের বিদ্যমান আয় রক্ষা করে এমন প্রবৃদ্ধি-ভিত্তিক নীতির মধ্যে ভারসাম্য বজায় রেখে বাজেট প্রস্তাবনা দিয়ে থাক।

এমসিসিআই’র সভাপতি ও প্রতিনিধি দল নিম্নলিখিত সুনির্দিষ্ট বিষয়গুলির প্রতি সদস্য মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন-

সভাপতি বলেন, বিগত অর্থবছরে কিছু শর্ত সাপেক্ষে প্রায় সকল ক্ষেত্রে কর্পোরেট কর হার ২.৫ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে। বর্তমান বাস্তবতায়, হ্রাসকৃত কোম্পানী করহার সুবিধা কেউই ভোগ করতে পারছে না। অর্থ আইন, ২০২২ অনুযায়ী নগদ লেনদেনের শর্তাবলীর প্রযোজ্যতার কারণে হ্রাসকৃত কর হার সুবিধা নেওয়া সম্ভব হয়ে উঠছে না। বাংলাদেশের অর্থনীতি ৮০ শতাংশের অধিক (AwaK (Informal Economy) অনানুষ্ঠানিক অর্থনীতি। এই অনানুষ্ঠানিক ও আনুষ্ঠানিক অর্থনীতির মাধ্যমেই বাংলাদেশের শিল্প ব্যবস্থা ক্রমশ অগ্রসরমান। বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনায় করহারের ক্ষেত্রে অর্থ আইন, ২০২২ এর শর্তাবলী বাতিল বিবেচনায় বিষয়টিতে সম্মানিত সদস্য মহোদয়ের সদয় দৃষ্টি আকর্ষণ করছে।

অপর পক্ষে, বাংলাদশেে কার্যকরী করপোরেট কর হার (Effective Tax Rate) অনেক বেশী। এখানে অননুমোদিত ব্যয় (disallowance of expense) এবং উৎসে কর কর্তন (TDS) এতো বেশী যে, ব্যবসায়ীরা এই কর্পোরেট করহারের কমানোর সুবিধা ভোগ করতে পারছে না। বাস্তবে এই কর্পোরেট করহার পাবলিক লিমিটেড কোম্পানির ক্ষেত্রে ২০ শতাংশ আর থাকে না, তা ক্ষেত্র বিশেষে ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত হয়ে যায়। এই বিষয়টিও ভেবে দেখার জন্য এনবিআরকে অনুরোধ জানয়িছে।

এমসিসিআই’র সভাপতি আরো বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বর্তমানে “ডিজিটাল বাংলাদেশ” থেকে “স্মার্ট বাংলাদেশ” রূপান্তরের দিকে অগ্রসরমান। সরকার সব ক্ষেত্রেই অটোমেশনের দিকে জোড় দিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বাজেট ২০২২-২০২৩ পরবর্তী সময়ে বর্তমান এনবিআর চেয়ারম্যান মহোদয়ের বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যেই “অনলাইনভিত্তিক আয়কর রিটার্ন যাচাইকরণ” ব্যবস্থা সত্যিই প্রশংসার দাবীদার। এক্ষেত্রে আয়কর রিটার্ণ জমাদান নথি নং এবং তারিখ অন্তর্ভূক্ত করা গেলে এই ব্যবস্থা আরও ফলপ্রসূ হবে বলে জানয়িছেনে। এছাড়াও “অনলাইনভিত্তিক ব্যক্তিগত আয়কর রিটার্ন জমাদান” পদ্ধতি আরো একটি প্রশংসনীয় উদ্যোগ। তবে, করদাতাগণ সকল ধরনের দলিলাদি অনলাইনের মাধ্যমে সংযুক্তির সুবিধা পেলে এই অনলাইন ভিত্তিক আয়কর রিটার্ন জমাদান পদ্ধতি অনেক জনপ্রিয়তা পাবে বলে এমসিসিআই বিশ্বাস করে।

ভ্যাট ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে বর্তমানে প্রায় সকল কোম্পানীসমূহ মাসিক ভ্যাট রিটার্ন প্রদান করে থাকে। তবে এই ব্যবস্থা পূর্ণাঙ্গভাবে অটোমেশন নয়। ঊ-ওহাড়রপরহম এর মাধ্যমে এই অটোমেশন ব্যবস্থা গতিশীল হবে বলে এমসিসিআই মনে করে। এছাড়াও ব্যবসার সাথে সম্পৃক্ত সকল উপাদানকেই পণ্য বা সেবার উপকরণ হিসেবে বিবেচনা করত আইনের ধারা পরিবর্তন সাপেক্ষে রেয়াত ব্যবস্থার অটোমেশন পূর্ণাঙ্গরূপে গতিশীল হবে বলে এমসিসিআই বিশ্বাস করে।

সময়ের চাহিদার প্রতি লক্ষ্য রেখে কর নির্ধারণ ব্যবস্থা, আপীল, ট্রাইবুনাল, বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) পর্যায়ে প্রচলিত আইনে প্রয়োজনীয় সংশোধনী আনয়নপূর্বক অনলাইনে শুনানী গ্রহণের বিধান প্রবর্তন করা অতীব জরুরী। এছাড়াও করদাতাদের নোটিশ প্রদান, শুনানীতে করদাতাদের হাজিরা পদ্ধতি ইত্যাদির ব্যবস্থাসমূহ ও আইনের সংশোধনীর মাধ্যমে অনলাইনভিত্তিক হওয়া খুবই জরুরী। এই ব্যবস্থার ফলে ব্যবসায়ীদের অর্থ ও সময়ের অপচয়সহ ব্যবসায়িক ব্যয় হ্রাস পাবে।। বিষয়টিতে সম্মানতি চেয়ারম্যান মহোদয়ের সুনজর প্রার্থনা করছে।

বর্তমানে ১৮৪এ ধারা অনুযায়ী ৩৮টি ক্ষেত্রে আয়কর রিটার্ন জমাদানের প্রমাণপত্র (চঝজ) দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাপক সংখ্যক চঝজ দাখিলের বিধান ব্যবসার সক্ষমতা হ্রাসের পাশাপাশি ব্যবসা সহজীকরণের রাষ্ট্রীয় উদ্যোগকে ব্যাহত করছে। চঝজ সংগ্রহকারীর পক্ষে হিসাবরক্ষণ ব্যবস্থা জটিল হচ্ছে। কোম্পানীসমূহ এনবিআরের পক্ষে আইনসিদ্ধভাবে করব্যবস্থাপনা তদারকি করে থাকে। পক্ষান্তরে, আয়কর আইন বর্হিভূতভাবে, অনেক সময় চঝজ এর তথ্যাবলী ছাড়াও করদাতাদের আয়ের বিবরণ, কর প্রদানের পরিমাণ সংক্রান্ত সংবেদনশীল তথ্যাবলী সংগ্রহ করা যৌক্তিকও নয়। তাছাড়াও রিটার্ন দাখিলের সময়সীমা থাকা সত্ত্বেও হালনাগাদকৃত চঝজ দাখিলের বিধান সাংঘর্ষিক ও বাস্তবসম্মত নয় বলে পরিলক্ষিত হয়। ফলশ্রুতিতে, এই বিধানের ক্ষেত্রসমূহ বাস্তবসম্মতভাবে বিবেচনাপূর্বক পরিসর সীমিত করার বিষয়ে সম্মানিত চেয়ারম্যান মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছে।

বর্তমান বাস্তবতায় অধিকাংশক্ষেত্রে পণ্যের বিনিময়মূল্যকে সম্পূর্ণরূপে অগ্রাহ্য করে ডাটাবেজ মূল্য বা রেকর্ড মূল্যকে শুল্কায়নের মূল্য হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এমতাবস্থায়, আইনের প্রয়োজনীয় সংশোধন এবং আন্তর্জাতিক বাজারের হালনাগাদ তথ্যের ডাটাবেজ জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে সাবস্ক্রাইবের মাধ্যমে সম্পূর্ণ অটোমেশন ব্যবস্থার বাস্তবায়ন করতে সম্মানিত চেয়ারম্যান মহোদয়ের দৃষ্টি আকষর্ণ করছে।

বর্তমানে দেশের ৪০ লক্ষ কর্মী রয়েছে, যাদের বয়স ১৫ থেকে ৬০ বৎসর এবং যারা শিক্ষা, কর্মসংস্থান ও প্রশিক্ষণে অন্তর্ভূক্ত নয় (ঘঊঊঞ)। এই বৃহৎ জনগোষ্ঠীকে শ্রমবাজারে নিয়ে আসা খুবই জরুরী। এই বৃহৎ জনগোষ্ঠীকে যদি দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলা যায়, তবে আমাদের জিডিপি (এউচ) এর উপর অবশ্যই ইতিবাচক প্রভাব পড়বে। এরই ধারাবাহিকতায় স্থানীয় শিল্পের বিকাশ খুবই জরুরী। স্থানীয় শিল্প উদ্যোক্তাগণ স্থানীয় পর্যায়ে আন্তর্জাতিক মানের পণ্য উৎপাদনের মাধ্যমে একদিকে বৈদেশিক মুদ্রার সাশ্রয় করছে, অন্যদিকে কর্মস্থান বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। স্থানীয় বাজার সম্প্রসারণের লক্ষ্যে আয়কর হার, মূসক ব্যবস্থাপনা, শিল্প যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানীর শুল্ককহার, সম্পূরক শুল্কহার যথাযথভাবে বিবেচনা করে স্থানীয় শিল্প সম্প্রসারণে সম্মানিত চেয়ারম্যান মহোদয় সদয় দৃষ্টি দিবেন বলে এমসিসিআই বিশ্বাস করে।

সবশেষে এমসিআিই’র সভাপতি বলেন, ২০২৬ সালে বাংলাদেশ এলডিসি থেকে সম্পূর্ণভাবে বের হয়ে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে যাচ্ছে। এই বাস্তবতায় আয়কর হার, ভ্যাট হার, সম্পূরক কর, শুল্কহার সহ কাস্টমস্ ডিউটিসমূহ পূনর্বিণ্যাস করা আবশ্যক। তাছাড়া স্মার্ট বাংলাদেশের নিরিখে সম্পূর্ণ অটোমেশন ব্যবস্থার সুষ্ঠু পরিকল্পনা খুবই জরুরী। এমতাবস্থায় বর্তমান বাজেট প্রস্তাবনা থেকে এর রূপরেখা বা পরিকল্পনা থাকা খুবই গুরুত্বপূর্ণ।

প্রতিনিধি দলের সদস্য বলেন, ঞযরহ ঈধঢ়রঃধষরুধঃরড়হ জঁষব ববিচেনায় মূলধন ও ঋণরে র্সবোচ্চ অনুপাত নির্ধারণ করার বিধান প্রর্বতন জরুরী।

প্রতিনিধি দল মনে করেন, ২০২৬ সালে উন্নত আয়ের দেশে পরিপূর্ণ হলে অনেকাংশে রাজস্ব কমে যেতে পারে। সেজন্য পরিপূর্ণভাবে অটোমেশন ব্যবস্থার সুষ্ঠু পরিকল্পনা সহ একটা কর নীতি আবশ্যক।

প্রতিনিধি দল আরও প্রস্তাব করেছেন, উৎসে কর কর্তন সংক্রান্ত আইনের ৫২, ৫২এএ, ৫৩, ৫৬ ধারা সমূহের কিছুটা পরিবর্তনের জন্য প্রস্তাব করেছে। এছাড়া ও আইনের ৩০এ, ২৯, ১১, ১৫৮, ১৬০, ৩০বি ধারাসমূহ পরিবর্তন/যুগপোযোগী করার জন্য প্রস্তাব করেছে।

প্রতিনিধি দল সর্বশেষ ভ্যাট আইনের ক্ষেত্রে E-Invoice (Electronic VAT invoice) ; কেন্দ্রীয় ইউনিট; উপকরণ-উৎপাদ সহগ; রয়োত ব্যবস্থা সহজীকরণরে ধারা সমূহ সহজীকরনের উপর গুরুত্ব আরোপ করার জন্য ও প্রস্তাব করেছে।

এমসিসিআই সার্বিক বাজেট প্রস্তাবনায় আয়কর অধ্যাদেশ বিষয়ে ৪৮টি, মূল্য সংযোজন কর ও সম্পূরক শূল্ক আইন বিষয়ে ৪৭ টি এবং কাস্টমস্ আইন বিষয়ে ২৩ টি প্রস্তাব পেশ করে।

ফলপ্রসূ আলোচনার পর এনবিআরের সদস্য সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।