ইলেকট্রিক ও হাইব্রিড গাড়িতে শুল্ক ছাড় চায় বারভিডা

Posted on February 28, 2023

নিজস্ব প্রতিবেদক : ইলেকট্রিক গাড়ি ও হাইব্রিড গাড়িতে শুল্ক ছাড় এবং গণপরিবহন হিসেবে ব্যবহৃত মাইক্রোবাসের শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা সভায় বারভিডার পক্ষ থেকে এসব প্রস্তাব দেওয়া হয়।

আগামী ২০২৩-২০২৪ অর্থবছরের জাতীয় বাজেটে অন্তর্ভুক্তির জন্য প্রস্তাবনাসমূহ উপস্থাপন করেন বারভিডা প্রেসিডেন্ট। তিনি দেশে জ্বালানি সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব ইলেকট্রিক গাড়ি ও হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্ক কমানোর অনুরোধ জানান।

এ ছাড়া তিনি গণপরিবহন হিসেবে শিল্প, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ইত্যাদিতে বহুল ব্যবহৃত মাইক্রোবাসের সম্পূরক শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানান।

স্বাস্থ্যকর গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আগামী বাজেটে মানসম্পন্ন যাত্রীবাহী বাস সাশ্রয়ী মূল্যে আমদানির সুযোগ দেওয়ারও অনুরোধ জানান বারভিডা প্রেসিডেন্ট।

অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট মো. আসলাম সেরনিয়াবাত ও কার্যনির্বাহী সদস্য মাহবুবুল হক চৌধুরী বাবর সভায় অংশ নেন।

এনবিআর চেয়ারম্যান বারভিডার প্রস্তাবসমূহ অত্যন্ত ইতিবাচকভাবে নেন এবং যথাযথ যাচাই-বাছাইপূর্বক ইলেকট্রিক গাড়ি, হাইব্রিড গাড়ি ও মাইক্রোবাসের শুল্ক-কর কাঠামো পুনর্বিন্যাসে খতিয়ে দেখার আশ্বাস দেন।