সরকারের কাছে ন্যাশনাল টিউবসের সাড়ে ২৬ কোটি টাকা পাওনা

Posted on February 28, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়াত্ত্ব কোম্পানি ন্যাশনাল টিউবসের প্রায় পরিশোধিত মূলধনের সমপরিমাণ অর্থ সরকারের কাছে পড়ে রয়েছে। অথচ কোম্পানিটির নিজের ব্যবসা ভালো যাচ্ছে না। হচ্ছে লোকসান এবং দিতে পারছে না লভ্যাংশ।

নিরীক্ষক জানিয়েছেন, ২০২১-২২ অর্থবছর শেষে অগ্রিম আয়কর হিসাবে ৩২ কোটি ৯৯ লাখ টাকা প্রদান রয়েছে ন্যাশনাল টিউবসের। একইসময়ে ৬ কোটি ৪৯ লাখ টাকার আয়কর সঞ্চিতি দাঁড়িয়েছে। অর্থাৎ কোম্পানির যে পরিমাণ আয়কর দায় রয়েছে, তার চেয়ে ২৬ কোটি ৫০ লাখ টাকা বেশি দেওয়া রয়েছে। এই অবস্থায়ও কোম্পানি কর্তৃপক্ষ অগ্রিম প্রদান করা অর্থ পূণ:রুদ্ধার বা সমন্বয় করেনি।

এদিকে শ্রম আইন অনুযায়ি ওয়াকার্স প্রফিট পার্টিসিপেশন ফান্ডের (ডব্লিউপিপিএফ) টাকা যেভাবে পরিচালনা করার কথা, সেভাবে করেনি ন্যাশনাল টিউবস। তারা এখনো পিএফ কন্ট্রিবিউশনের ১ কোটি ১ লাখ টাকা ও পিএফ লোনের ৭৬ লাখ টাকা পিএফ ট্রাস্টি অ্যাকাউন্টে হস্তান্তর করেনি।

রাস্ট্রায়াত্ত্ব এ কোম্পানিটি গত অর্থবছর থেকে লোকসানে রয়েছে। ওই অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২.৩৮ টাকা। এরপরে চলতি অর্থবছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২২) লোকসান হয়েছে ০.১৩ টাকা।

ব্যবসায় এই পতনের কারনে শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টিউবসের পরিচালনা পর্ষদ ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়।

উল্লেখ্য, ১৯৮৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ন্যাশনাল টিউবসের পরিশোধিত মূলধনের পরিমাণ ৩৪ কোটি ৮২ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদদের মালিকানা ৪৮.৯৫ শতাংশ।