পুঁজিবাজারে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করলে লাভবান হওয়া যায়: কমিশনার ড. রোমানা

Posted on February 28, 2023

নিজস্ব প্রতিবেদক : নারী বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগকারী সচেতনতামূলক কর্মশালার আয়োজন করেছে ডিএসই ট্রেনিং একাডেমি । সোমবার (২৭ ফেব্রুয়ারী) প্রশিক্ষণ কর্মশালার সমাপনী বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. রোমানা ইসলাম।

এ সময় তিনি বলেন, পুঁজিবাজারে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করতে হবে। দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করলে লাভবান হওয়া যায়। এক্ষেত্রে কোন শেয়ার কিনবেন, কখন কিনবেন, আর এই বিষয়গুলোতে সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। বর্তমানে বাংলাদেশের পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের সংখ্যা অনেক কম। আশা করি আগামীতে তা অনেক বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজার বলতে আমরা শুধু শেয়ার বুঝি। কিন্তু পুঁজিবাজরে আরো অনেক বিনিয়োগযোগ্য প্রোডাক্ট রয়েছে। আপনাদের জেনে বুঝে বিনিয়োগ করতে হবে। বাংলাদেশে পারিপার্শ্বিক প্রেক্ষাপটে অনেক নারী চাকুরী বা ব্যবসা করতে পারেন। অপরদিকে আপনারা বাসায় থেকে পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারেন। আমি আপনাদের আহ্বান জানাচ্ছি আপনারা পুঁজিবাজারে আসুন, জেনে বুঝে বিনিয়োগ করুন। আর এটা করার জন্য বিএসইসি ও ডিএসই নিয়মিত বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবে।

তার আগে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ বলেন, এই ট্রেনিং প্রোগ্রামটি হলো আপনাদের এ বিষয়ে স্টার্টিং পয়েন্ট। পরবর্তীতে আপনাদের এ বিষয়ে অনেক অনুশীলন করতে হবে। এছাড়াও, আমাদের বিশেষ বিষয়ের উপর প্রশিক্ষণ কর্মশালা হয়। আমরা আশা করি এ প্রশিক্ষণ কর্মশালা থেকে যে জ্ঞান অর্জন করেছেন তার উপর ভিত্তি করে পুঁজিবাজারে বিনিয়োগ করবেন। পরবর্তীতে আমাদের অন্যান্য প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহন করবেন। পুঁজিবাজারে এখন পর্যন্ত নারী অংশগ্রহণকারীদের সংখ্যা অনেক কম। আশা করি আগামীতে নারীদের অংশগ্রহণ অনেক বাড়বে।

এই কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন ডিএসইর উপ মহাব্যবস্থাপক ও ট্রেনিং একাডেমির প্রধান সৈয়দ আল আমিন রহমান এবং বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।