24.9 C
Dhaka
অক্টোবর ২৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
বোনাস শেয়ার/লভ্যাংশ/ডিভিডেন্ট/ইপিএস

বেক্সিমকো ফার্মার ইপিএস বেড়েছে

Bexmco

চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে ৫২ পয়সা। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত অনিরীক্ষিত প্রান্তিক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কোম্পানিটি।

তথ্যানুযায়ী, কোম্পানিটির চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে এক টাকা ৪৭ পয়সা। এটি আগের বছরের একই সময়ে এক টাকা ২৯ পয়সা ছিল। অর্থাৎ ইপিএস বেড়েছে ১৮ পয়সা। গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে ইপিএস ছিল দুই টাকা ৭৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে দুই টাকা ২২ পয়সা ছিল। ছয় মাসে ইপিএস বেড়েছে ৫২ পয়সা।

অন্যদিকে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৫৯ টাকা ৭ পয়সা দাঁড়িয়েছে, যা আগের বছর একই সময়ে ছিল ৫৮ টাকা ২০ পয়সা।

উল্লেখ্য, ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটি পুঁজিবাজারে ১৯৮৬ সালে তালিকাভুক্ত হয়ে এখন ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। কোম্পানির ৯১০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪০৫ কোটি ৫৫ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৩৭৩ কোটি ৫৪ লাখ টাকা। পরিচালনা পর্ষদ চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে ১ জানুয়ারি ২০১৫ থেকে ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত সময়ে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাসসহ ১৮ মাসে মোট ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ১ জানুয়ারি ২০১৫ থেকে ৩০ জুন ২০১৬ পর্যন্ত ১৮ মাসে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৬৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৫৯ টাকা ৭০ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ২৯৪ কোটি ৮০ লাখ ৫০ হাজার টাকা। আর ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত ১২ মাসে ইপিএস ছিল ৫ টাকা ৬ পয়সা এবং এনএভি ছিল ৫৮ টাকা ২০ পয়সা। কর-পরবর্তী মুনাফা করেছিল ১৯৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা। ২০১৪ সালে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল, যা আগের বছরের সমান। ২০১৪ সালে ইপিএস হয়েছিল ৪ টাকা ১৫ পয়সা এবং এনএভি ৫৬ টাকা ৮৭ পয়সা ছিল, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৪ টাকা ১ পয়সা ও ৫৬ টাকা ৪৫ পয়সা। ওই বছর কোম্পানিটি কর-পরবর্তী আয় করেছিল ১৫২ কোটি ৮৩ লাখ টাকা, যা আগের বছর ছিল ১৪০ কোটি ৪৭ লাখ ৬০ হাজার টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

লভ্যাংশ সুপারিশ করেছে এনসিসিবিএল ফান্ড

Corporate Sangbad Editor

বেঙ্গল উইন্ডসর এর লভ্যাংশ অনুমোদন

Corporate Sangbad Editor

এসিআই লিমিটেড এর লভ্যাংশ অনুমোদন

Corporate Sangbad Editor