চীনে কয়লাখনিতে ধস, অর্ধশতাধিক নিখোঁজ

Posted on February 24, 2023

আন্তর্জাতিক ডেস্ক : চীনে একটি কয়লাখনি ধসে অন্তত দুজন প্রাণ হারিয়েছেন। নিখোঁজ রয়েছেন ৫০ জনেরও বেশি শ্রমিক। গত বুধবার (২২ ফেব্রুয়ারি) দেশটির উত্তরে ইনার মঙ্গোলিয়া অঞ্চলে এ দুর্ঘটনা ঘটেছে।

চীনা বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, আলক্সা লিগের ওপেন-পিট কয়লা খনি থেকে এখন পর্যন্ত ছয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে বুধবার সন্ধ্যায় বড় ধরনের ভূমিধসের কারণে আটকেপড়া লোকদের উদ্ধার অভিযান বন্ধ করে দেওয়া হয়। বৃহস্পতিবার এই প্রতিবেদন লেখা পর্যন্ত অভিযান ফের শুরু হওয়ার খবর পাওয়া যায়নি।

জীবিতদের দ্রুত খুঁজে বের করার জন্য কর্তৃপক্ষকে ‘সম্ভাব্য সব ধরনের চেষ্টা’ চালিয়ে যেতে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। ঘটনাস্থলে ৯০০ জনের বেশি উদ্ধারকর্মী মোতায়েন করা হয়েছে।

এর আগে, স্থানীয় সময় বুধবার দুপুর ১টার দিকে কয়লা খনিটিতে ধসের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ৫৩ জন নিখোঁজ রয়েছেন।

উদ্ধারকারী দলের নেতা ওয়েই ঝিগুও সিসিটিভি’কে বলেছেন, বুধবার সন্ধ্যায় একটি বড় ভূমিধসের কারণে উদ্ধার অভিযান ব্যাহত হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এদিন সন্ধ্যায় বিশাল এলাকাজুড়ে হওয়া ভূমিধসে উদ্ধারকারীদলের কয়েক ডজন কর্মী এবং বেশ কয়েকটি গাড়ি চাপা পড়ে।

সিসিটিভি জানিয়েছে, কয়লা খনিটি জিনজিং কোল মাইনিং কোম্পানি পরিচালনা করতো।

চীনের শীর্ষ কয়লা উৎপাদনকারী এলাকা ইনার মঙ্গোলিয়া। দেশটিতে প্রায়ই খনি দুর্ঘটনার খবর পাওয়া যায়। সেখানে কয়লা শিল্পে সুরক্ষা আইনের যথাযথ প্রয়োগ হয় না বলে অভিযোগ রয়েছে।

এর আগে, ২০২০ সালের ডিসেম্বরে চীনে একটি কয়লা খনিতে কার্বন মনোক্সাইড গ্যাস লিকেজের ঘটনায় ২৩ শ্রমিক মারা যান। ২০২১ সালের জানুয়ারিতে শানডং প্রদেশের একটি সোনার খনিতে বিস্ফোরণে নিহত হন আরও ১০ শ্রমিক। সূত্র: শিনহুয়া, বিবিসি