চুয়াডাঙ্গায় ভোক্তার অভিযানে দুই ফার্মেসীর মালিককে জরিমানা

Posted on February 23, 2023

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদর হাসপাতাল সড়কে অভিযান চালিয়ে দুই ওষুধ ফার্মেসীর মালিককে জরিমানাসহ একটি ফার্মেসী ৭দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার দুপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চুয়াডাঙ্গা জেলা শাখার সহকারী পরিচালক সজল আহম্মেদের নেতৃত্বে চালানো হয় এ অভিযান।

এ সময় তিনি বলেন, বৃহস্পতিবার বেলা ১টার দিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতাল সড়কের বিভিন্ন ওষুধ ফার্মেসীতে অভিযান চালানো হয়। অভিযানে মেসার্স হেলথ এইড মেডিসিন কর্ণার নামক ফার্মেসিতে তদারকিকালে র‌্যাকে সংরক্ষিত মেয়াদ উত্তীর্ণ ঔষুধ ও বিক্রয় নিষিদ্ধ ফিজিশিয়ান স্যাম্পল ঔষুধ পাওয়া যায়। মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে ফার্মেসী মালিক আলমগীর শরীফকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৫১ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।পরবর্তীতে মেসার্স সন্ধানী মেডিকেল হল নামক ফার্মেসিতে তদারকি করা হয়। এসময় র‌্যাক থেকে বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষিত প্রচুর মেয়াদ উত্তীর্ণ ও বিক্রয় নিষিদ্ধ ফিজিশিয়ান স্যাম্পল ঔষধ জব্দ করা হয়। এছাড়া ঔষুধের মুল্য কেটে অধিক মুল্যে বিক্রির প্রমাণ পাওয়া যায়। ওই অপরাধে ফার্মেসী মালিক বকুল হোসেনকে ৫১ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং ৭ দিনের জন্য ফার্মেসি বন্ধ ঘোষণা করা হয়। অভিযানে দুটি ফার্মেসিকে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় আরো বেশকিছু প্রতিষ্ঠান তদারকি করা হয় এবং সবাইকে মেয়াদ উত্তীর্ণ ঔরুধ বিক্রয় না করার ব্যাপারে সতর্ক করা হয়।
অভিযানে সার্বিক সহযোগিতা করেন ঔষধ প্রশাসন অধিদপ্তর, চুয়াডাঙ্গা জেলা শাখার সহকারী পরিচালক এ কে এম মহসীনিন মাহবুব ও চুয়াডাঙ্গা পুলিশ লাইনের একটি টিম। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান সজল আহম্মেদ।