তিন দিনেই জাদেজার স্পিন বিষে কুপোকাত অস্ট্রেলিয়া, সিরিজে ২-০ এগিয়ে গেল ভারত

Posted on February 19, 2023

স্পোর্টস ডেস্ক : প্রথম টেস্টের মত দ্বিতীয় ম্যাচেও ভারতের স্পিনার রবীন্দ্র জাদেজার স্পিন বিষে কুপোকাত হলো সফরকারী অস্ট্রেলিয়া। জাদেজার বোলিং নৈপুন্যে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনেই অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। ম্যাচে ১০ উইকেট ও ২৬ রান করে ম্যাচ সেরা হন জাদেজা। এই জয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল রোহিত-কোহলিরা। প্রথম টেস্টে ইনিংস ও ১৩২ রানে জিতেছিলো ভারত। ঐ টেস্টে ৭ উইকেট ও ৭০ রান করে ম্যাচ সেরা হয়েছিলেন জাদেজা।

দিল্লিতে দ্বিতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৬১ রান করেছিলো অস্ট্রেলিয়া। ৯ উইকেট হাতে নিয়ে ৬২ রানে এগিয়ে ছিলো অসিরা। ট্রাভিস হেড ৩৯ ও মার্নাস লাবুশেন ১৬ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিনের প্রথম ওভারের শেষ বলে হেডকে ফিরিয়ে ভারতকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ৪৩ রান করেন হেড।

৫ ওভার পর দলীয় ৮৫ রানে স্টিভেন স্মিথকে আউট করে অস্ট্রেলিয়াকে চেপে ধরার পথ দেখান অশি^ন। এরপরর অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে ধস নামান জাদেজা। ২৮ রানে শেষ ৮ উইকেট হারিয়ে ৩১ দশমিক ১ ওভারে ১১৩ রানে গুটিয়ে যায় অসিরা। শেষ ৮ উইকেটের ৬টিই নিয়েছেন জাদেজা। স্মিকে ৯ ও ম্যাট রেনশকে ২ রানে শিকার করেন অশি^ন। লাবুশেন ৩৫, পিটার হ্যান্ডসকম্ব ০, অ্যালেক্স ক্যারি ৭, অধিনায়ক প্যাট কামিন্স ০, নাথান লিঁও ৮ ও ম্যাথু কুনেমানে ০ রানে শিকার হন জাদেজা। আগের দিন উসমান খাজাকে ৬ রানে থামান জাদেজা।

এই ইনিংসে বল হাতে ক্যারিয়ার সেরা ৪২ রানে ৭ উইকেট নেন জাদেজা। ৬২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১২তমবারের মত ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নেন তিনি। ৫৯ রানে ৩ উইকেট নেন অশি^ন।

দ্বিতীয় ইনিংসে দ্রুত গুটিয়ে ভারতকে ১১৫ রানের টার্গেট দেয় অস্ট্রেলিয়া। জবাবে দ্বিতীয় ওভারেই প্রথম উইকেট হারায় ভারত। ওপেনার লোকেশ রাহুলকে ১ রানে শিকার করেন অস্ট্রেলিয়ার স্পিনার লিঁও।

রাহুলকে হারালেও, মারমুখী ব্যাট করতে থাকেন আরেক ওপেনার অধিনায়ক রোহিত শর্মা। ৩টি চার ও ২টি ছক্কাও মারেন তিনি। সপ্তম ওভারে রান আউটের ফাঁদে পড়ে প্যাভিলিয়নে ফিরেন ২০ বলে ৩১ রান করা রোহিত।

এরপর বিরাট কোহলি ২০ ও শ্রেয়াস আইয়ার ১২ রানে আউট হলে দলীয় ৮৮ রানে চতুর্থ উইকেট হারায় ভারত। পঞ্চম উইকেটে ৩০ বলে অবিচ্ছিন্ন ৩০ রান তুলে ভারতের জয় নিশ্চিত করেন শততম টেস্ট খেলতে নামা চেতেশ^র পূজারা ও উইকেটরক্ষক শ্রীকর ভরত। ৪টি চারে ৩১ রানে অপরাজিত থাকেন পূজারা। ৩টি চার ও ১টি ছক্কায় ২৩ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন ভরত। এই জয়ে বিশ্বটেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট নিশ্চিতের পথে ভালোভাবেই টিকে থাকলো ভারত। অন্য দিকে এ ম্যাচ হারলেও ফাইনাল খেলার সুযোগ টিকে আছে অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়া ৬৬ দশমিক ৬৭ ও ভারত ৬৪ দশমিক ০৬ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দু’টি স্থান দখলে রেখেছে।

আগামী পহেলা মার্চ থেকে ইন্দোরে সিরিজের তৃতীয় টেস্ট খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া।