নিউ ইয়র্কের মঞ্চে প্রথম গানেই রিডের বাজিমাত!

Posted on December 28, 2022

ইমা এলিস, নিউ ইয়র্ক : নিউ ইয়র্কের জনপ্রিয় ড্রামবাদক সাইদুজ্জামান রিডকে মঞ্চে শুধু ড্রামই বাজাতে দেখেছেন দর্শকরা। কিন্তু এবারের প্রথন তাকে দেখা গেল গায়ক হিসেবে। যুক্তরাষ্ট্রের শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিরা তাকে জানলেন নতুনরুপে। তার ভেতরে যে শিল্পী মন লুকায়িত ছিল তা এতদিনে কেউই জানতো না। প্রথমদিন মঞ্চে দ্বৈতকন্ঠে গান গেয়েই দর্শকশ্রোতাদের মন জয় করে নিলেন ড্রামবাদক সাইদুজ্জামান রিড।

গত শনিবার (২৪ ডিসেম্বর) নিউ ইয়র্কের উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত উত্তর আমেরিকার জনপ্রিয় কন্ঠশিল্পী ত্রিনিয়া হাসানের একক সঙ্গীতানুষ্ঠানে ত্রিনিয়ার সঙ্গে দ্বৈতকন্ঠে গান গেয়ে বাজিমাত করেন রিড। নিউ ইয়র্কের শত শত দর্শকশ্রোতা তদের দ্বৈতকন্ঠের গান 'সারা রাত' ও 'জারা জারা' উপভোগ করেন এবং করতালি দিয়ে তাদের উৎসাহিত করেন। প্রথম মঞ্চে গেয়ে নিজেকে ধন্য মনে করছেন রিড। বিনোদন সংস্থা শো টাইম মিউজিক স্বত্বাধিকারী আলমগীর খান আলমসহ উপস্থিত শতশত দর্শকশ্রোতা তাকে গানের চর্চা ধরে রাখার আহবান জানান। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

সাইদুজ্জামান রিড জানান, খুব ছোটবেলা যহন তার বয়স ১২ বছর তখন থেকেই ড্রাম বাজানো শুরু করেন। ১৯৮৫ সালের থেকে তার বড় ভাইয়ের সঙ্গে 'অক্টাভ' ব্যান্ড জড়িয়ে পড়েন। প্রথম মঞ্চে ড্রাম বাজিয়েছেন ১৯৮৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে। নব্বইয়ের দশকে তিনি 'ইভস' নামের একটি পেশাদারি ড্রাম ব্যান্ডে যোগ দেন। সেই থেকে অদ্যাবদি দেশ ও বিদেশের সকল স্তরের শিল্পীদের সাথে বিভিন্ন মঞ্চে ড্রাম ও অক্টোপ্যাড বাজিয়ে প্রচুর প্রশংসা কুড়িয়েছেন রিড। ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি। সাইদুজ্জামান রিড বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বসবাস করছেন। কয়েক বছর আগে নিউ ইয়র্কের বেশ কয়েকজন যন্ত্রশিল্পী মিলে গড়ে তুলেছেন 'বাংলা ব্যান্ড'। গোট যুক্তরাষ্ট্র জুড়েই রয়েছে বেশ জনপ্রিয়তা। গ্রীষ্ম মৌসুমে 'বাংলা ব্যান্ড' নিয়ে ঘুরে বেড়ান এক অঙ্গরাজ্য থেকে অন্য অঙ্গরাজ্যে। দেশে অবস্থানকালে বেসরকারি টেলিভিশনসহ নামিদামি সেলিব্রিটি/তারকাএর সাথে ড্রাম বাজিয়েছেন বিভিন্ন মঞ্চে।

পেয়েছেন স্টার অ্যাওয়ার্ড (২০২১), স্টার আইকনিক অ্যাওয়ার্ড (২০২১), বিএমকেসি স্টার অ্যাওয়ার্ড (২০২১), সিজেএফসি পারফর্মিং অ্যাওয়ার্ড (২০১৮), বাচসাস অ্যাওয়ার্ড (২০২১)। দেশের প্রখ্যাত ও জনপ্রিয় শিল্পী সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, কনক চাপা, রেজওয়ানা চৌধুরী বন্যা, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, সুবির নন্দী, বেবী নাজনীন ও রিজিয়া পারভীনসহ অসংখ্য শিল্পীর সাথে বিভিন্ন মঞ্চে ড্রাম বাজিয়েছেন। সাইদুজ্জামান রিডের দেশের বাড়ি যশোর জেলায়।