বুলগেরিয়ায় ট্রাকের ভেতর ১৮ শরণার্থীর লাশ

Posted on February 19, 2023

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ বুলগেরিয়ায় ট্রাকের ভেতর থেকে ১৮ শরণার্থীর মরদেহ উদ্ধার হয়েছে। শুক্রবার রাজধানী সোফিয়ার নিকটে রাস্তায় ফেলে দেওয়া একটি ট্রাকের মধ্যে পাওয়া যায় ১৮ আফগান শরণার্থীর মরদেহ। এ ঘটনায় ৬ জনের বিরুদ্ধে মানবপাচারের অভিযোগ এনেছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটির প্রসিকিউটররা জানান, ট্রাকটি লোকর্স্কো গ্রামের কাছে পরিত্যক্ত অবস্থায় ছিল। ট্রাকটিতে থাকা ৫২ জন শরণার্থী আইসোলেটেড হয়ে পড়ায় অক্সিজেনের অভাবে ভুগছিলেন। এসময় দম বন্ধ হয়ে তাদের মধ্যে অনেকেই সেখানে মারা যান।

বুলগেরিয়ার জাতীয় গোয়েন্দা বিভাগের প্রধান ও ডেপুটি চিফ প্রসিকিউটর বরিসলাভ সারাফভ সাংবাদিকদের বলেন, প্রথমে ট্রাকটি থামানোর চেষ্টা করা হয়েছিল, তবে চালক দ্রুত চলে যান। পরে সেটি পরিত্যক্ত অবস্থায় পান তারা। ট্রাকচালক ও তার সহযোগিদেরও আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন প্রসিকিউটররা।

এ ধরনের ঘটনায় হতবাক বুলগেরিয়ার মানুষ। বলকান রাষ্ট্র পেরিয়ে ইউরোপে প্রবেশের সবচেয়ে ভয়াবহ ঘটনা এটি। মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়ায় যুদ্ধ ও অভাবের কারণে বহু মানুষ অবৈধ পথে বিদেশে পাড়ি জমাচ্ছে। আর এতেই ঘটছে ভয়াবহ মৃত্যুর ঘটনা।

সারাফভ বলেন, অক্সিজেনের অভাব ও শ্বাস নিতে না পারায় তাদের মৃত্যু হয়েছে। উদ্ধার করা আরও ৩৪ শরণার্থীকে শুক্রবার হাসপাতালে ভর্তি করা হয়। তাদের অবস্থা স্থিতিশীল বলেও জানান তিনি।

এ ঘটনায় জড়িত অভিযোগে ৫ জনকে আটকের পর কারা হেফাজতে নেওয়া হয়েছে। সন্দেহভাজন পাচারকারীদের একজন দেশ ছেড়ে পালিয়ে যেতে সক্ষম হন। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে।

প্রসিকিউটররা জানান, চক্রটি তুরস্কের সীমান্ত থেকে বুলগেরিয়া পেরিয়ে সার্বিয়ায় এসব মানুষকে পাচার করছিল, যেখান থেকে তারা মূলত ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্সে যাওয়ার কথা। সূত্র: রয়টার্স