ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মস্কোকে সহায়তা করা নিয়ে চীনকে যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা

Posted on February 19, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ‘নরজদারি’ বেলুনকাণ্ডের পর এবার ইউক্রেন-রাশিয়া যুদ্ধে, মস্কোকে সহায়তা করা নিয়ে চীনকে সতর্ক করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বেইজিংয়ের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে আলোচনার সময় চীনা ‘গুপ্তচর’ বেলুন মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমা লঙ্ঘনের নিন্দাও জানান তিনি।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) জার্মানির মিউনিখে নিরাপত্তাবিষয়ক সম্মেলনের এক ফাঁকে সাইডলাইন বৈঠক করেন দেশ দুটির এই দুই শীর্ষ কর্মকর্তা। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সন্দেহভাজন চীনা ‘গুপ্তচর’ বেলুন নামিয়ে দেওয়া নিয়ে চলমান বিরোধের জেরে ওয়াং ই ওয়াশিংটনকে ‘হিস্টিরিয়াগ্রস্ত’ বলে তিরস্কার করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় উড়তে থাকা চীনের বেলুনটি বিমান বাহিনীর যুদ্ধবিমান দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করা হয় সম্প্রতি। ওয়াশিংটনের দাবি, চীনা এই নজরদারি বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছিল। এরপর থেকে দেশ দুটির সম্পর্ক আরও তলানিতে ঠেকে। চীন-যুক্তরাষ্ট্রের এই উত্তেজনা এমন একটি সময়ে বেড়ে গেছে যখন পশ্চিমারা ইউক্রেন যুদ্ধে বেইজিংয়ের প্রতিক্রিয়া ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

এনবিসি নিউজের ‘মিট দ্য প্রেস উইথ চক টড-এ রোববার সকালে প্রচারিত একটি সাক্ষাৎকারে ব্লিঙ্কেন বলেন চীন রাশিয়াকে প্রাণঘাতী সহায়তা দেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র অত্যন্ত উদ্বিগ্ন এবং তিনি ওয়াংকে স্পষ্ট বলেছেন, এতে ‘গুরুতর’ প্রভাব পড়বে আমাদের সম্পর্কের মধ্যে।’

এদিকে, যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনা ‘নজরদারি বেলুন’ ও সেটি ভূপাতিত করার বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) জো বাইডেন এ আশাবাদ ব্যক্ত করেন। মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমরা নতুন করে আরও একটি স্নায়ুযুদ্ধ চাইছি না।’ তবে চীনের প্রেসিডেন্টের সঙ্গে কখন এ বিষয়ে কথা বলবেন সেটি নিশ্চিত করেননি তিনি। সূত্র: আল-জাজিরা