আইপিএলের ১৬তম আসরের সূচি ও ভেন্যু প্রকাশ

Posted on February 18, 2023

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর ১৬তম আসরের পর্দা উঠবে আগামী ৩১ মার্চ। গতবারের চ্যাম্পিয়ন হার্দিক পাণ্ডিয়ার গুজরাট টাইটান্স ও এমএস ধোনির চেন্নাই সুপার কিংস দ্বৈরথেই পর্দা উঠছে আইপিএল সিক্সটিনের।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সন্ধে সাড়ে ৭টায় শুরু ম্যাচ। এবার ১০টি ফ্র্যাঞ্চাইজি ৭টি হোম ও ৭টি অ্যাওয়ে ম্যাচ খেলবে। লিগ পর্যায়ে ৭০টি ম্যাচ (এর মধ্যে রয়েছে ১৮টি ডাবল হেডার, অর্থাৎ একদিনে জোড়া ম্যাচ) হবে দেশের ১২টি শহরে। রয়েছে আহমেদাবাদ, মোহালি, লখনউ, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, নয়াদিল্লি, কলকাতা, জয়পুর, মুম্বাই, গুয়াহাটি ও ধরমশালায়।

এবার গ্রুপ এ-তে রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপারজায়ান্টস।

গ্রুপ বি-তে রয়েছে চেন্নাই সুপার কিংস, পাঞ্জাব কিংস, সানরাইজার্স হায়দরবাদা, রয়্যাল চ্যালেঞ্জার্ল ব্যাঙ্গালোর ও গুজরাট টাইটান্স। ২৮ মে হবে আইপিএল ফাইনাল।

আইপিএলের প্রথম পাঁচটি ম্যাচে কে কার মুখোমুখি

১) চেন্নাই সুপার কিংস বনাম গুজরাত টাইটান্স-৩১ মার্চ

২) পঞ্জাব কিংস বনাম কলকাতা নাইট রাইডার্স- ১ এপ্রিল

৩) লখনউ সুপার জায়ান্টস বনাম দিল্লি ক্যাপিটালস- ১ এপ্রিল

৪) সানরাইজার্স হায়দরাবাদ বনাম রাজস্থান রয়্যালস-২ এপ্রিল

৫) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম মুম্বাই ইন্ডিয়ান্স- ২ এপ্রিল

বিসিসিআই ই-নিলামের মাধ্যমে ২০২৩-২৭ সালের মিডিয়া রাইটস বিক্রি করেছিল। : ৪১০ ম্যাচের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি হয়েছে রেকর্ড ৪৪,০৭৫ কোটি টাকায়! ভারতীয় মহাদেশে আইপিএল মিডিয়া রাইটস (টিভি ও ডিজিটাল মিলিয়ে) বিক্রি হল ২০১৭ সালে স্টারের দেওয়া প্রায় দ্বিগুণ দামে। সেই সময় প্রতি ম্য়াচের দাম ছিল ৫৪.৫ কোটি টাকা। এবার থেকে প্রতি ম্যাচের দাম দাঁড়াল ১০৫. ৫ কোটি টাকা! ভারতীয় উপমহাদেশে টিভি স্বত্ব বিক্রি হল ২৩ হাজার ৫৭৫ কোটি টাকায়। পাঁচ বছরের জন্য ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ২০ হাজার ৫০০ কোটি টাকায়। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। তারা ৪১০টি ম্যাচের জন্য ৪৪ হাজার ০৭৫ কোটি টাকায় দু'টি পৃথক সম্প্রচারকারী সংস্থাকে মিডিয়া স্বত্ব বিক্রি করেছে।

আইপিএলের ১৬তম আসরে বাংলাদেশের তিনজন ক্রিকেটার দল পেয়েছেন। মোস্তাফিজকে পূর্বের ফ্র্যাঞ্জাইজি দিল্লি ক্যাপিটালস ধরে রেখেছে। সাকিব আল হাসান ফিরেছেন কলকাতা নাইট রাইডার্সে। প্রথমবার আইপিএলে দল পেয়েছেন লিটন দাস। তিনি কলকাতা নাইট রাইডার্সে খেলবেন।

আরও পড়ুন:

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডের দল ঘোষণা, নতুন মুখ হৃদয়

সিলেটকে হারিয়ে চতুর্থবারের মত চ্যাম্পিয়ন কুমিল্লা