জীবনানন্দের জন্মবার্ষিকীতে ঐতিহ্য 'প্রকাশ করল ৬টি বিশেষ বই

Posted on February 17, 2023

নিজস্ব প্রতিবেদক : আজ বাংলা সাহিত্যের চিরস্মরণীয় কবি জীবনানন্দ দাশের জন্মবার্ষিকী। এ উপলক্ষ্যে 'ঐতিহ্য' প্রকাশ করেছে ৬টি বিশেষ বই। ১৯৫৪ সালে প্রকাশিতজীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা-এর ঐতিহাসিক 'নাভানা সংস্করণ'টি নতুনভাবে প্রকাশ করা হয়েছে। এছাড়াও প্রকাশিত হয়েছে জীবনানন্দের কবিতা বিষয়ক প্রবন্ধের বই কবিতার কথার ঐতিহ্য সংস্করণ।

জীবনানন্দের নিজের বইয়ের পাশাপাশি প্রকাশিত হয়েছে জীবনানন্দ দাশের স্ত্রী লাবণ্য দাশের স্মৃতিকথামানুষ জীবনানন্দ; প্রখ্যাত জীবনানন্দ গবেষক আবদুল মান্নান সৈয়দের আমার জীবনানন্দ'; প্রয়াত প্রাবন্ধিক শান্তনু কায়সারের গভীর গভীরতর অসুখ গদ্যসত্তার জীবনানন্দ এবং বরেণ্য কথাশিল্পী রবিশংকর বলের জীবনানন্দ-কেন্দ্রিক আখ্যানপাণ্ডুলিপি করে আয়োজন।

এসব নতুন বইসহ ঐতিহ্য থেকে ইতিপূর্বে প্রকাশিত ৬ খণ্ড জীবনানন্দ দাশ-রচনাবলি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় ঐতিহ্য-এর ২২ নং প্যাভিলিয়নে এবং সারাদেশে বই বিপণন সংস্থা নির্বাচিত-এর শাখাসমূহে।


১. শ্রেষ্ঠ কবিতা

—জীবনানন্দ দাশ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩০০ টাকা।

জীবনানন্দ দাশ বেঁচে থাকতেই তাঁর সম্মতিতে ১৯৫৪ সালে 'জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা' শিরোনামে এই সংকলনটি 'নাভানা' কর্তৃক প্রথম প্রকাশিত হয়। সংকলনটির ভূমিকায় জীবনানন্দ দাশ 'কবিতা নির্বাচনে বিশেষ শুদ্ধতার পরিচয় পেয়েছি' বলে সম্ভাষণ জানিয়েছেন। কবিতাগুলো শ্রীযুক্ত বিরাম মুখোপাধ্যায় জীবনানন্দ দাশের ৫টি কবিতার বই ও অন্যান্য প্রকাশিত এবং অপ্রকাশিত রচনা থেকে নির্বাচন করেছেন। বর্তমান ঐতিহ্য সংস্করণটিতে নাভানা কর্তৃক প্রকাশিত সংকলনটির আঙ্গিক, বিন্যাস, বানানরীতি হুবহু অনুসৃত হয়েছে।

২. কবিতার কথা

—জীবনানন্দ দাশ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৪০ টাকা।

‘সকলেই কবি নয়। কেউ কেউ কবি’—জীবনানন্দ দাশের এই বহুল পরিচিত কথাটির সাথে আমরা পরিচিত। ‘কবিতার কথা’ বইটি একজন কবির বয়ানে কবিতা ও কবির আদ্যোপান্ত। ‘রবীন্দ্রনাথ ও আধুনিক বাংলা কবিতা’, ‘মাত্রাচেতনা’, ‘কবিতার আত্মা ও শরীর’, ‘বাংলা কবিতার ভবিষ্যৎ’সহ কবিতাবিষয়ক নানা ভাবনার সমষ্টি এই বই।

৩. মানুষ জীবনানন্দ

—লাবণ্য দাশ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা।

জীবনানন্দ দাশ ৯ মে ১৯৩০ ঢাকা ব্রাহ্মসমাজ মন্দিরে যশোরের সরযু গুপ্ত এবং খুলনার রোহিণীকুমার গুপ্তের কন্যা লাবণ্য গুপ্তের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। লাবণ্য বিবাহের পরে স্নাতক, পরবর্তীকালে শিক্ষয়িত্রী এবং ‘লাবণ্য দাশ’ নামে খ্যাত। স্বামী জীবনানন্দকে নিয়ে তাঁর এই স্মৃতিগ্রন্থ।

৪. আমার জীবনানন্দ

—আবদুল মান্নান সৈয়দ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১২০০ টাকা।

প্রয়াত কবি, কথাশিল্পী, প্রাবন্ধিক-গবেষক আবদুল মান্নান সৈয়দ দুই বাংলার একজন অসাধারণ জীবনানন্দ-গবেষক হিসেবে খ্যাত। কবি জীবনানন্দকে নিয়ে তাঁর গদ্যগ্রন্থ 'শুদ্ধতম কবি' বাংলা সাহিত্যের ক্লাসিক গবেষণাগ্রন্থ হিসেবে পরিগণিত। এছাড়া 'জীবনানন্দ দাশের কবিতা'-সহ একাধিক মৌলিক ও সম্পাদনাগ্রন্থে তিনি জীবনানন্দের কবিতা ও গদ্যের বিশ্লেষণের পাশাপাশি উদ্ধার করেছেন জীবনানন্দের দুষ্প্রাপ্য রচনা। সারাজীবন তিনি জীবনানন্দকে নিয়ে গবেষণা করে গেছেন আর মৃত্যুর আগে কয়েকটি গদ্যে লিখেছেন তাঁর জীবনানন্দ-চর্চার অম্লমধুর বৃত্তান্ত।

আবদুল মান্নান সৈয়দের একমাত্র কন্যা জিনান সৈয়দের সংকলন ও গ্রন্থনায় 'ঐতিহ্য' প্রকাশ করছে জীবনানন্দ বিষয়ে আবদুল মান্নান সৈয়দের সমুদয় রচনার সংকলন—আমার জীবনানন্দ।

৫. গভীর গভীরতর অসুখ : গদ্যসত্তার জীবনানন্দ দাশ

—শান্তনু কায়সার

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩৮০.০০ টাকা।

ভাষা, চিত্রকল্প, উপমা ও রচনাশৈলীর অভিনবত্বে জীবনানন্দ দাশের কবিতা অসাধারণ মহিমায় ভাস্বর। কবিতার পাশাপাশি তিনি গদ্যচর্চাও অব্যাহত রেখেছিলেন। বর্তমান গ্রন্থে শান্তনু কায়সার অপেক্ষাকৃত কম আলোকিত জীবনানন্দ দাশের সেই গদ্যচর্চার স্বরূপ ও প্রকৃতি তুলে ধরার চেষ্টা করেছেন।

এ গ্রন্থে আলোচিত জীবনানন্দের গদ্যসত্তা তাঁকে সামগ্রিকভাবে উপলব্ধির সহায়ক।

৬. পাণ্ডুলিপি করে আয়োজন

—রবিশংকর বল

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১৬০ টাকা।

এ তেমনই এক রচনা, যা উপন্যাস হতে গিয়ে বদলে যায় অনিঃশেষ সংলাপে; সংলাপ চলে যায় প্রবন্ধের দিকে; আর প্রবন্ধ মিশে যায় কবিতার শরীরে। মণিময়ের স্বপ্নে ও জাগরণে ফুটে ওঠে প্রান্ত-র প্রত্নছবি। আর আসে একটি চরিত্র—বেদনার সন্তান জীবনানন্দ দাশ। তাঁর হাত ধরে মণিময় পেরিয়ে যেতে থাকে জীবন, জীবন ওপার; কেন্দ্র থেকে প্রান্ত-র পথে। ঝরে যায় এতদিনকার ধরতাই বুলি। বিশ ও একুশ শতকের এক ট্র্যাজেডিই যেন জন্ম নিতে থাকে।

বাংলাদেশ থেকে ‘দোজখনামা’-খ্যাত প্রখ্যাত কথাসাহিত্যিক প্রয়াত রবিশংকর বল-এর প্রথম বই এটি। বইটি যেন এক নাশকতার সন্দর্ভ।