শুরু হলো মায়ের ভাষার মাস

Posted on February 1, 2018

শুরু হলো বাঙালির মায়ের ভাষা বাংলার মাস। বায়ান্নর এ মাসেই ভাষার দাবিতে প্রাণ দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউরসহ নাম না জানা সোনার ছেলেরা। রক্তের সিঁড়ি বেয়ে রচিত হয়েছিল ভাষার জন্য প্রাণ বিসর্জনের এক অমোঘ ইতিহাস। বাংলা ভাষা পেয়েছিল বাঙালির মাতৃভাষার মর্যাদা। সে পথ ধরেই এসেছিল গণঅভ্যুত্থান, স্বাধিকার আন্দোলন ও সর্বশেষ প্রাণপ্রিয় স্বাধীনতা।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভেঙে ছাত্ররা মিছিল বের করলে সে মিছিলে পুলিশ গুলি চালায়। সালাম, রফিক, বরকতদের রক্তে রঞ্জিত হয় রাজপথ।

১৯৫২ থেকে ২০১৮; দেশের সীমানা পেরিয়ে বাংলা ভাষার মর্যাদা এখন বিশ্বময়। ইউনেসকো একুশে ফেব্রুয়ারিকে ঘোষণা করেছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে। বাংলাভাষী মানুষের নিজ ভাষায় কথা বলার স্বাধীনতা, বিশ্বের সব জাতিগোষ্ঠীকে এনে দেয় নিজ মুখের ভাষায় কথা বলার অধিকার। একুশে ফেব্রুয়ারি আজ তাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা বর্ণে বাঙালির স্বপ্ন বুননের মাস। বুকে নিয়ে স্বর্ণখচিত বর্ণ, উড়বার মাস মেঘমুক্ত আকাশে। সাদা-কালোয়, শোকে-আনন্দে, চিৎকার করে কথা বলার মাস-প্রাণের ভাষায়, মায়ের ভাষায়। কেননা ভাষার জন্য এমন রক্তক্ষরণ, প্রাণের এমন অর্ঘ্য কে, কবে, কোথায় দিয়েছে বিশ্বে!

ফেব্রুয়ারি এলেই দেশে দেশে পরম গর্বে শ্রদ্ধায় স্মরণ হয় বাংলা ভাষা। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধায়-শোকে নত হয়ে আসে বিশ্বের মানুষের মাথা।

ভাষা শহীদের স্মরণ করতে গোটা দেশ সেজেছে নানা সাজে, উৎসবে, শোকগাথায়। রাজধানীতে আজ থেকে শুরু হচ্ছে বাঙালির প্রাণের উৎসব অমর একুশে গ্রন্থমেলা। সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজন করেছে মাসব্যাপী অনুষ্ঠানমালার। জাতীয় কবিতা পরিষদ আয়োজন করেছে জাতীয় কবিতা উৎসবের।

মুখে নিয়ে প্রাণের বর্ণমালা, গল্পে উচ্চারণে গানে, ফেব্রুয়ারি আলোকিত হয়ে উঠবে স্বমহিমায়, গৌরবে, আনন্দে। চলনে বলনে বাঙালি নতুন করে শপথ নেবে ভাষার মর্যাদা রক্ষায়, শুদ্ধ করে বাংলা উচ্চারণের। চারদিক ধ্বনিত হবে সেই কালজয়ী গান‘আমার ভাইয়ের রক্তের রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।’