মার্কিন নির্বাচন : রিপাবলিকান প্রার্থী হলেন ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালি

Posted on February 15, 2023

আন্তর্জাতিক ডেস্ক : ২০২৪ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এবার প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর ও ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালি। রিপাবলিকানদের মনোনয়ন দৌড়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ করছেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) নিকি হ্যালি প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার এ ঘোষণা দেন। শুধু তাই নয়, বিভিন্ন জরিপের তথ্য বলছে, নিকি হ্যালির মনোনয়ন পাওয়ার সম্ভাবনাও রয়েছে।

হ্যালি এক ভিডিও বার্তায় রিপাবলিকান প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে বলেছেন, নতুন প্রজন্মের নেতৃত্বের এখনই সময়।

ট্রাম্প প্রশাসনের সময় ২০১৭ থেকে ২০১৮ নিকি হ্যালিকে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত পদে নিয়োগ দেওয়া হয়। জানা গেছে, বুধবার দক্ষিণ ক্যারোলিনার চার্লসটনে এক বক্তেব্যে তার প্রচারণার পরিকল্পনা তুলে ধরবেন নিকি।

মঙ্গলবার প্রকাশিত রয়টার্সের একটি জরিপ বলছে, নিবন্ধিত রিপাবলিকানদের মধ্যে ৪ শতাংশ হ্যালিকে সমর্থন করেছেন, যেখানে ট্রাম্পকে সমর্থন করেন ৪৩ শতাংশ এবং আরেক প্রার্থী ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিসকে ৩১ শতাংশ। যদিও এটিতে ব্যাপক পরিবর্তন ঘটতে পারে।

অন্যান্য সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, দক্ষিণ ক্যারোলিনার মার্কিন সিনেটর টিম স্কট, নিউ হ্যাম্পশায়ারের গভর্নর ক্রিস সুনুনু এবং আরকানসাসের সাবেক গভর্নর আসা হাচিনসন।

নিকির পুরো নাম নিম্রতা নিকি রণধাওয়া হ্যালি। তার জন্ম দক্ষিণ ক্যারোলিনাতেই। ভারতের পাঞ্জাব প্রদেশ থেকে যাওয়া অভিবাসী বাবা-মায়ের কোলে জন্ম নেওয়া নিকির বয়স এখন ৫১।

নিকি হ্যালির বাবা অজিত সিংহ রণধাওয়া ছিলেন পাঞ্জাব কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। মা রাজ কউর রণধাওয়া দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্রী ছিলেন। দুজনেই অমৃতসরে থাকতেন। পরবর্তীতে আমেরিকার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্কলারশিপ পেয়ে কানাডায় যান তারা। পরে আমেরিকার দক্ষিণের কলেজে অধ্যাপকের চাকরি পেয়ে থেকে যান সেখানে। নিজেদের পোশাকের ব্যবসাও শুরু করেন তারা। নিকি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করার পর মায়ের ব্যবসায়ও সময় দেন।

২০২৪ সালের নভেম্বরের নির্বাচনের ২০ মাস আগে নিকি হ্যালি তার প্রার্থীতা ঘোষণা করলেন। এটি হ্যালিকে আগামীতে দলের সদস্যদের মনোযোগ আকষর্ণের সুযোগ করে দেবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: রয়টার্স, বিবিসি