‘ঐতিহ্য’ প্রকাশ করল ৪ খণ্ডে ‘রফিক আজাদ-রচনাবলি’

Posted on February 14, 2023

নিজস্ব প্রতিবেদক: বাংলা কবিতার অনন্য ও স্বতন্ত্র কণ্ঠস্বর কবি রফিক আজাদের ৮০-তম জন্মবার্ষিকীতে তাঁর সমুদয় রচনা নিয়ে ‘ঐতিহ্য’ প্রকাশ করল ৪ খণ্ড রফিক আজাদ-রচনাবলি। রচনাবলির সম্পাদক কবিপত্নী ড. দিলারা হাফিজ, প্রচ্ছদশিল্পী : ধ্রুব এষ।

বাংলা সাহিত্যের বরেণ্য এই কবির ১৩০০ পৃষ্ঠার এই অসামান্য সংগ্রহ প্রকাশকের পক্ষ থেকে লেখকের পরিবারের নিকট হস্তান্তরের মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে আজ পহেলা ফাল্গুন ১৪২৯, মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় ঐতিহ্য’র পুরানা পল্টনস্থ প্রধান কার্যালয়ে হস্তান্তর উৎসবের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন কবি রফিক আজাদের জীবনসঙ্গী দিলারা হাফিজ, পুত্র অভিন্ন আজাদ এবং অব্যয় আজাদ, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ও ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম।

অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে কবি রফিক আজাদের জীবনসঙ্গী ও রচনাবলির সম্পাদক ড. দিলারা হাফিজ, কবিপুত্র অভিন্ন আজাদ এবং অব্যয় আজাদ বলেন, “আমরা অত্যন্ত আনন্দিত যে ‘ঐতিহ্য’ পাঠকের প্রিয় কবি রফিক আজাদের কবিতা, গদ্য, অনুবাদ, চিঠিপত্র নিয়ে ৪ খণ্ডে তাঁর রচনাবলি প্রকাশ করেছে। আমরা মনে করি এখন পাঠক সহজেই রফিক আজাদের সোনালি সৃষ্টিকর্মের সঙ্গে পরিচিত হতে পারবেন।”

এছাড়াও তাঁরা বলেন, ঐতিহ্য রফিক আজাদ রচনাবলি প্রকাশের সঙ্গে সঙ্গে কবির ৮০-তম জন্মবার্ষিকীতে পরিবারের হাতে তুলে দেয়ার জন্য যে হস্তান্তর উৎসবের আয়োজনে করেছে তা অভিনব এবং অভিনন্দনযোগ্য ঘটনা।

ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, বাংলা প্রকাশনার গৌরব ঐতিহ্য রবীন্দ্রনাথ, বিদ্যাসাগর, শরৎচন্দ্র, মানিক, বিভূতি, জীবনানন্দ, প্রমথ চৌধুরী, আল মাহমুদ, রশীদ করীম-রচনাবলি, অশ্বিনীকুমার রচনাসংগ্রহ, সৈয়দ শামসুল হক রচনাসমগ্রের ধারাবাহিকতায় প্রকাশ করেছে ৪ খণ্ড রফিক আজাদ-রচনাবলি। প্রিয় কবি রফিক আজাদের জন্মদিনে এবং বসন্তের প্রহরে এই রচনাবলি প্রকাশ করতে পেরে ঐতিহ্য আনন্দিত ও গর্বিত।

অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে ৪ খণ্ড রফিক আজাদ-রচনাবলি ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইমের কাছ থেকে গ্রহণ করেন কবি রফিক আজাদের জীবনসঙ্গী দিলারা হাফিজ, পুত্র অভিন্ন আজাদ এবং অব্যয় আজাদ।

আজ থেকে অমর একুশে বইমেলায় ঐতিহ্য-এর ২২ নং প্যাভিলিয়নে ৪ খণ্ড রফিক আজাদ-রচনাবলি পাওয়া যাবে।