২০২৩ সালের জন্য সামরিকখাতে কিমের নতুন লক্ষ্য

Posted on December 28, 2022

আন্তর্জাতিক ডেস্ক : সামরিকখাতে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। আগামী বছরের জন্য এই পদক্ষেপ নিয়েছেন তিনি। দেশটির ওয়ার্কার্স পার্টির দ্বিতীয় দিনের গুরুত্বপূর্ণ বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। তাই মনে করা হচ্ছে, আগামী বছর ক্ষেপণাস্ত্র পরীক্ষা বাড়তে পারে। ফলে পুরো অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। খবর আল-জাজিরার।

কোরীয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, সীমান্ত ও কোরীয় উপদ্বীপজুড়ে নতুন যে চ্যালিঞ্জং পরিস্থিতি তৈরি হয়েছে তা পর্যালোচনা করছেন কিম জং উন।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, বৈঠকে কিম ‌‘শত্রু-বিরোধী সংগ্রাম’ ও ২০২৩ সালে আত্মরক্ষাকে শক্তিশালী করার লক্ষ্যগুলো নির্ধারণ করেছেন।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালে আত্মরক্ষামূলক সক্ষমতা বাড়াতে নতুন লক্ষ্য প্রধান্য পেয়েছে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতির উত্থান-পতনের কারণে প্রস্তুতিমূলক পদক্ষেপ নিতে হচ্ছে দেশটিকে।

এদিকে ইউক্রেনে মস্কোর আগ্রাসন সমর্থনে রাশিয়ার ‘ভাড়াটে বাহিনী’, ওয়াগনার গ্রুপ উত্তর কোরিয়ার রকেট ও ক্ষেপণাস্ত্রের একটি চালান পেয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের এমন দাবি ‘অযৌক্তিক’ বলে নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি অভিযোগ করেন, মার্কিন গোয়েন্দারা নিশ্চিত করেছে, গত মাসেই পিয়ংইয়ং থেকে অস্ত্রের বড় একটি চালান পেয়েছে ওয়াগনার গ্রুপ। নতুন এ অস্ত্র যুদ্ধক্ষেত্রে তেমন পরিবর্তন আনবে না বলেও মন্তব্য করেন কিরবি।

পারমাণবিক অস্ত্র তৈরির প্রচেষ্টার কারণে উত্তর কোরিয়ার অস্ত্র রপ্তানি, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।