শেরপুরের নাকুগাও স্থলবন্দর পরিদর্শন করলেন ভুটানের রাষ্ট্রদূত

Posted on February 13, 2023

আল আমিন, শেরপুর জেলা প্রতিনিধি: শেরপুরের নালিতাবাড়ীর নাকুগাঁও স্থলবন্দর পরিদর্শন করেন ভুটান রাষ্ট্রদুত রিনচেন কুয়েনসিল। সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বর্তমানে বাংলাদেশে ভুটান থেকে ১৮টি পণ্য আমাদানি করার অনুমতি আছে।

পাশাপাশি বাংলাদেশ থেকে ১০টি পণ্য ভুটানে যাচ্ছে। আমি বিশ্বাস করি, বাংলাদেশ এবং ভুটান বন্ধু দেশ। এ ছাড়াও আমরা চেষ্টা করছি এই দুই দেশের আমদানি ও রপ্তানিকৃত সকল পণ্য শুল্কমুক্ত সুবিধা পাবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থা ভুটানের থেকে অনেক শক্তিশালী। ভুটান দীর্ঘদিন থেকে গণতন্ত্রের চর্চা করে। আমি আশা করি, আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে।

রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশ ভূটানের দ্বিতীয় বাণিজ্যিক পয়েন্ট। বর্তমানে ইন্দো-বাংলাদেশ ও ইন্দো-ভূটান চুক্তি থাকলেও খুব দ্রুত সময়ের মধ্যে একটি ত্রিদেশীয় চুক্তি হতে যাচ্ছে।

এসময় আমদানি রপ্তানিকারক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান মুকুল বলেন, আমরা ব্যববসায়ীরা চাই ভুটান ও বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি ও রপ্তানি হোক। এতে ব্যবসায়ীরা লাভবান হব। অন্যদিকে লোকের কর্মসংস্থানও হবে।

কাস্টমস কমিশনার ওয়াহিদা রহমান বলেন, আমরা আশাবাদি ভুটান থেকে শেরপুরে দ্রুতই পণ্য আসবে। এ বিষয়ে প্রতিবেশি দেশ ভারত আমাদের সহযোগীতা করবে। কারন ভুটান থেকে ভারত হয়ে পণ্য নাকুগাঁও স্থলবন্দরে আসবে।

এ সময় রাষ্ট্রদূতের সাথে ভুটান দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর (ট্রেড) কেনচো থিনলে, উপজেলা নির্বাহী কর্মকর্তা খ্রীষ্টফার হিমেল রিছিল, পৌর মেয়র আবু বক্কর সিদ্দিক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াজ কুরুণী, আমদানী-রফতানী কারক সমিতির সাধারণ সম্পাদক অরুণ চন্দ্র সরকারসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও স্থলবন্দরের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।