ক্ষমতাচ্যুতে যুক্তরাষ্ট্র নয়, বাজোয়াই ‌‘সুপার কিং’: ইমরান খান

Posted on February 13, 2023

আন্তর্জাতিক ডেস্ক : সংসদে আনা অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ইমারন খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয় পাকিস্তানের বিরোধী দলগুলো। যদিও শুরুর দিকে এজন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন ইমরান খান। কিন্তু পরবর্তীতে এ ব্যাপারে সুর পাল্টান তিনি। এবারও একইভাবে বললেন, ক্ষমতাচ্যুতের জন্য যুক্তরাষ্ট্র নয়, বরং সাবেক সেনাপ্রধান জেনারেল বাজোয়াই দায়ী। গত বছরের এপ্রিলে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করা হয়। খবর পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের।

শনিবার (১২ ফেব্রুয়ারি) প্রকাশিত হওয়া ভয়েস অব আমেরিকায় দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এছাড়া আরও একটি টেলিভিশনে তিনি একই দাবি করেন। তার সব অভিযোগ পাকিস্তানের সাবেক সেনাপ্রধান জেনারেল বাজোয়াকে ঘিরে। বর্তমানে পাকিস্তানে যে সংকট রয়েছে তার জন্যও ওই সেনাপ্রধান দায়ী বলে জানান ইমরান।

ইমরান খান বলেন, যা কিছু ঘটেছে তা যুক্তরাষ্ট্র থেকে করা হয়নি। বরং পাকিস্তান থেকে কার হয়েছে। বাজোয়া যুক্তরাষ্ট্রকে বুজিয়েছে আমি আমেরিকাবিরোধী। সুতরাং ষড়যন্ত্র পাকিস্তান থেকে রপ্তানি করা হয়েছে, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা হয়নি।

ইমরান খান সাক্ষতাকারে তাকে উচ্ছেদের জন্য জেনারেল বাজোয়াকে ‘সুপার কিং’ হিসেবে আখ্যায়িত করেছেন। গত বছরের নভেম্বরে বাজোয়া অবসর গ্রহণ করেন।

এর আগে গত বছরের নভেম্বরে ফাইন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সক্ষাতকারে ইমরান খান বলেন, আমি এখন আর যুক্তরাষ্ট্রকে দোষারোপ করি না। ভবিষতে যদি ক্ষমতায় আসতে পারি তাহলে দেশটির সঙ্গে মর্যাদাপূর্ণ সম্পর্ক গড়ে তোলা হবে।

যড়যন্ত্রের বিষয়ে জানতে চাওয়া হলে খান বলেন, বিষয়টি অনেক আগেই শেষ হয়ে গেছে।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, যা ঘটেছে তা অতীত হয়ে গেছে। যে পাকিস্তানের নেতৃত্ব আমি দিতে চাই সেখানে অবশ্যই সবার সঙ্গে ভালো সম্পর্ক থাকবে, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে।