তুরস্ক-সিরিয়ায় ধ্বংসস্তূপের নিচে জন্ম নিলো ফুটফুটে শিশু

Posted on February 7, 2023

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ধসে পড়া ভবনের নিচ থেকে উদ্ধার করা হয়েছে এক ফুটফুটে নবজাতককে। সিরিয়ার আলেপ্পো শহরে ধ্বংসস্তূপে চাপা পড়ে মারা গেছেন শিশুটির মা।

মঙ্গলবার (৭ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার ফেসবুক পেজে নবজাতকটি উদ্ধারের ভিডিওটি প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, এক উদ্ধারকারী শিশুটিকে হাতে নিয়ে দৌড়াচ্ছেন। নবজাতকটিকে ঢাকতে অপর এক উদ্ধারকারী একটি চাদর ছুড়ে দেন। তবে শিশুটি বেঁচে রয়েছে কি না তা জানা যায়নি।

জানা গেছে, সিরিয়ার আলেপ্পো অঞ্চলের জিনদায়ার্স শহরে একটি ধ্বংসস্তূপে জন্ম নিয়েছে শিশুটি। কিন্তু তার মাসহ পরিবারের আর কেউ বেঁচে নেই।

এছাড়া, সিরিয়ার সরমাদা এলাকায় ধ্বংসস্তূপ থেকে আরেকটি শিশুকে জীবিত উদ্ধারের খবর পাওয়া যায়। প্রায় ২০ ঘণ্টা আটকে থাকার পর উদ্ধার করা হয়েছে তাকে।

সোমবার (৬ জানুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। সেসময় দেশ দুটির অধিকাংশ মানুষ গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য বলছে, তুরস্ক, সিরিয়ার পাশাপাশি সাইপ্রাস, লেবানন, ইসরায়েল, মিশরেও অনুভূত হয়েছে ভূমিকম্পটি। এর কয়েক ঘণ্টার মধ্যে ৭ দশমিক ৫ মাত্রার কম্পনসহ শতাধিক আফটারশক আঘাত হেনেছে ওই অঞ্চলে।

ভূমিকম্পে দুই দেশে নিহতের সংখ্যা এরই মধ্যে প্রায় পাঁচ হাজার ছাড়িয়েছে। ধসে পড়া হাজার হাজার ভবনের নিচে চাপা পড়ে রয়েছেন আরও বহু মানুষ। তাদের উদ্ধারে অভিযান চলছে।