কর্মী নিয়োগের ক্ষেত্রে জবাবদিহিতা বাড়ানো হবে: মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী

Posted on February 5, 2023

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের ক্ষেত্রে জবাবদিহিতা বাড়ানো হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল। তিনি বলেন, মালয়েশিয়ায় অভিবাসন খরচ কমিয়ে আনার ব্যাপারে একসাথে কাজ করবে বাংলাদেশ ও মালয়েশিয়া। প্রয়োজনে জনবল নিয়োগ সংক্রান্ত সমঝোতা স্মারকে পরিবর্তন আনা হতে পারে।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সম্পন্ন হওয়া আগের চুক্তি রিভিউ করা হচ্ছে এবং প্রয়োজনে সেটি পরিবর্তন করা হবে বলে জানান তিনি।

রোববার (৫ ফেব্রুয়ারি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে তার দপ্তরে বৈঠক শেষে এসব কথা বলেন মালয়েশিয়া স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল।

সাইফুদ্দিন নাসুসন ইসমাইল বলেন, দেশটিতে অবস্থানরত অবৈধ কর্মীদের বৈধভাবে কাজ করার সুযোগ দেয়ার বিষয়ে উদ্যোগ নেয়া হবে। বর্তমানে মালয়েশিয়ায় ১৫ লাখ বিদেশি কর্মী কাজ করছেন। ১৫টি দেশ থেকে যাওয়া এসব বিদেশি কর্মীদের মধ্যে বাংলাদেশর সর্বোচ্চ কর্মী রয়েছে এবং যথাক্রমে পাকিস্তানের কর্মীরা রয়েছেন।

তিনি বলেন, বৈঠকে দুটো বিষয়ে আলোচনা হয়েছে। কিভাবে মাইগ্রেশন খরচ কমানো যায় এবং মালয়েশিয়ায় চলমান অবৈধ কর্মীদের বৈধতার প্রক্রিয়া সম্পর্কে আলোচনা হয়েছে। চলতি বছরের জানুয়ারিতে শুরু হওয়া অবৈধ কর্মীদের বৈধকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে নিবন্ধিত কর্মীদের ৫৫ ভাগ শুধু বাংলাদেশিরই রয়েছেন। এটা অত্যন্ত ভালো দিক।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, এই বৈঠকে আমাদের কোনো এজেন্ডা ছিল না। তবে বৈঠকে কর্মীদের স্বার্থ সংশ্লিষ্ট বেশ কিছু আলোচনা হয়েছে। যেহেতু মালয়েশিয়ায় এখন নতুন সরকার, তাই আগামীতে আরও সহজ প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। এ মাসের মধ্যেই উভয় দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক হয়েছে। দ্রুত সময়েই ভালো কিছুর প্রত্যাশা করছি।

তিনি আরো বলেন, কম খরচে কর্মী পাঠানোর কথা হয়েছে। আশা করছি, অভিবাসন খরচ কমে আসবে। মালয়েশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের দেশে কোনো ‘হিডেন কস্ট’ নেই।

প্রথম বিদেশ সফরে শনিবার ঢাকা এসেছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল। এ সফরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার।

বৈঠক শেষে আজ দুপুরেই মালয়েশিয়ার উদ্দেশ্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র বলছে, বৈঠকে অবৈধ বাংলাদেশিদের বৈধতার পাশাপাশি চলমান সংকট নিরসনের বিষয় গুরুত্ব পেয়েছে। বিশেষ করে বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর প্রক্রিয়ায় সকল এজেন্সির জন্য উন্মুক্ত করণ, সিন্ডিকেটের কবল থেকে শ্রমবাজরকে মুক্ত রাখা ও কর্মীদের স্বার্থ সংরক্ষণে জোর দেওয়া হয়। এ সফর বাংলাদেশ-মালয়েশিয়া দ্বি-পাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে আরও গতি সঞ্চারে সহায়ক হবে।

আরও পড়ুন:

‘বিনিয়োগ ভবন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশে বছরে দেড় লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হন