স্বর্ণের দাম কমলো

Posted on February 5, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : দেশের বাজারে রেকর্ড বৃদ্ধির পর স্বর্ণের দাম এবার কিছুটা কমলো। সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৯২ হাজার ২৬২ টাকা। স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা সোনা) দাম কমার প্রেক্ষিতে এ দাম কমানো হয়েছে। নতুন এ দাম রোববার (৫ ফেব্রুয়ারি) থেকেই কার্যকর হবে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। পরে মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে দাম কমানোর সিদ্ধান্ত জানানো হয়।

নতুন দাম অনুসারে, ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের দাম কমে হয়েছে ৭ হাজার ৯১০ টাকা; শনিবার পর্যন্ত যা ছিল ৮ হাজার ১০ টাকা। ২১ ক্যারেট মানের প্রতি গ্রাম স্বর্ণের নতুন দাম কমে হয়েছে ৭ হাজার ৫৫০ টাকা। আর ১৮ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের দাম হয়েছে ৬ হাজার ৪৭০ টাকা। নতুন দর অনুসারে সনাতন পদ্ধতির প্রতি গ্রাম স্বর্ণের দাম হয়েছে ৫ হাজার ৩৯০ টাকা।

ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম ১৪৭ টাকা, ২১ ক্যারেটের রুপার দাম ১৪০ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১২০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯০ টাকা।

এর আগে চলতি বছরের ৮ ও ১৫ জানুয়ারি এবং গত বছরের ৪ ও ৩০ ডিসেম্বর, ১৩ ও ১৮ নভেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়। আর তাতে দুই মাসের ব্যবধানে দেশের বাজারে ছয় দফা এই ধাতুটির দাম বৃদ্ধি পায়। লাফিয়ে লাফিয়ে দাম বাড়ার কারণে দেশের বাজারে ইতিহাসের সর্বোচ্চ মূল্যে পৌঁছে যায় স্বর্ণ।