আমরা নেটওয়ার্কের ক্রেডিট রেটিং প্রকাশ

Posted on December 27, 2022

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত আমরা নেটওয়ার্ক লিমিটেডের ক্রেডিট রেটিং নির্ণয়ের পর তা প্রকাশ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং) রেটিংস অনুযায়ী আমরা নেটওয়ার্কের দীর্ঘমেয়াদী রেটিং হয়েছে ‘এ’ এবং স্বল্পমেয়াদী রেটিং হয়েছে ‘এসটি- ২’। ২০২২ সালের  ৩০ জুন পর্যন্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, অন্যান্য প্রাসঙ্গিক পরিমাণগত পাশাপাশি গুণগত তথ্য অনুযায়ী এই রেটিং নির্ণয় করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০১৭ সালে ২৬ টাকা ৮৮ পয়সা, ২০১৮ সালে ৩২  টাকা ৩৩ পয়সা, ২০১৯ সালে ৩৫ টাকা ৩২ পয়সা, ২০২০ সালে ৩৫ টাকা ৯৫ পয়সা, এবং ২০২১ সালে ৩৭ টাকা ০৯ পয়সা।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরের ভিতরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০১৭ সালে ৩ টাকা ২২ পয়সা, ২০১৮ সালে ৪ টাকা ০৯ পয়সা, ২০১৯ সালে ৪ টাকা, ২০২০ সালে ৩ টাকা ১৯ পয়সা, এবং ২০২১ সালে ২ টাকা ১৪ পয়সা।

জানা যায়, ২০২১-২০২২ হিসাববছরের প্রথম প্রান্তিকে (জুলাই’২২-সেপ্টেম্বর’২২) কোম্পানিটি শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ০৪ পয়সা। অন্যদিকে গত হিসাববছরের প্রথম প্রান্তিকে যা ছিল (জুলাই’২০-সেপ্টেম্বর’২১) দশমিক  ৪৮ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরের কোম্পানিটি বিনিয়োগকারীদের ২০১৭ সালে ১০ শতাংশ, ২০১৮ সালে ১০ শতাংশ, ২০১৯ সালে ৬ শতাংশ, ২০২০ সালে ১০ শতাংশ এবং ২০২১ সালে ৫ শতাংশ, নগদ লভ্যাংশ প্রদান করেছে। কোম্পানিটি গত ২ বছরে  ২০১৯ সালে ৬ শতাংশ, ২০২১ সালে ৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেন।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ১০০ কোটি অনুমোদিত মূলধন নিয়ে ২০১৭ সালে দেশের প্রদান শেয়ার বাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয় । কোম্পানিটির বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমান ৫৯  কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা । কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৯০ লাখ ৩৪ হাজার ৮৬৫ টি । তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৩.০৪ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠনিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে দশমিক ৩৬.৯৫ শতাংশ শেয়ার এবং বাকি শেয়ারের দশমিক ৩০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

গতকাল কোম্পানিটি শেয়ার লেনদেন হয়েছে ৪৮ টাকা ৫০ পয়সায়, গত একবছরে কোম্পনিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৪.৭০– ৬২ টাকা । পুঁজিবাজারে তালিকাভূক্ত আইটি খাতের এ কোম্পানিটি বর্তমানে ” এ ” ক্যাটাগরিতে অবস্থান করেছে।

আরো.........বিডিকম অনলাইনের ক্রেডিট রেটিং প্রকাশ